গঙ্গাজল , দুধ ঢেলে শুদ্ধিকরণ ! তৃণমূলের কর্মসূচী ঘিরে চাপানউতোর

6th November 2020 4:24 pm বাঁকুড়া
গঙ্গাজল , দুধ ঢেলে শুদ্ধিকরণ ! তৃণমূলের কর্মসূচী ঘিরে চাপানউতোর


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  'আদিবাসী সমাজের ভাবাবেগে আঘাত করা হয়েছে। বিরসা মুণ্ডা নয়, একজন আদিবাসী শিকারীর মডেলে মালা দিয়েছেন অমিত শাহ । এই অভিযোগ তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাঁকুড়া সফর শেষ করে ফিরে যাওয়ার মাত্র কয়েক ঘন্টার মধ্যেই পাল্টা কর্মসূচী নিল শাসক দল তৃণমূল কংগ্ৰেস । বাঁকুড়া শহর সংলগ্ন পুয়াবাগান চৌরাস্তার মোড়ে  ঐ  মূর্তি  গঙ্গাজল আর দুধ দিয়ে ধুয়ে 'পবিত্র'  করার কাজে হাত লাগালেন দলের বাঁকুড়া জেলা সভাপতি শ্যামল সাঁতরা। উপস্থিত ছিলেন তৃণমূল নেতা ও জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্ম্মু, জেলা পরিষদের 'মেন্টর' অরুপ চক্রবর্ত্তী, বিধায়ক শম্পা দরিপা সহ জেলা তৃণমূল নেতৃত্ব। জেলা সভাপতি শ‍্যামল সাঁতরা জানিয়েছেন গতকাল বিজেপি এই স্থানকে অপবিত্র করেছে । তারা আদিবাসীদের সম্পর্কে কিছুই জানে না । চেনেই না বিরসা মুন্ডাকে । তাই শিকারীর মডেলকে মাল‍্যদান করে শ্রদ্ধা জানিয়েছে তারা । অপবিত্র জায়গার শুদ্ধিকরণ করা হল দুধ আর গঙ্গাজলে । আদিবাসীদের প্রতি এই অপমান এর প্রতিবাদে লাগাতার আন্দোলন চলবে বিজেপির বিরুদ্ধে বলে জানিয়েছেন তিনি । যদিও পাল্টা বক্তব‍্য রেখেছে বিজেপি । সাংসদ সৌমিত্র খাঁ জানিয়েছেন , তৃণমূল আদিবাসীদের দেবতাকে নিয়ে রাজনীতি করছে । নোংরা রাজনীতি করবেন না । আগে ছিল ছোটো মূর্তি এখন বড় করা হয়েছে । অস্বীকার করলে মাতৃভূমিকে অস্বীকার করা হবে জানিয়েছেন সাংসদ ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।